কার্যবিবরণী: কমিটির সভা – 1

মক্তব শিক্ষার উন্নয়ন-সহ কানাইঘাটের গণশিক্ষা নিয়ে কাজ করার লক্ষ্যে নবগঠিত ‘কানাইঘাট গণশিক্ষা উন্নয়ন ফাউন্ডেশন’ এর আনুষ্ঠানিক আত্মপ্রকাশ উপলক্ষে ৩০/০১/২০২৪ ইং মঙ্গলবার রাত ১০:৩০ টায় জুম প্লাটফর্মের মাধ্যমে একটি ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। সভার শুরুতে কোরআন তেলাওয়াত করেন কাতার থেকে হাফেজ নোমান আহমদ সিদ্দীকি এবং শেষে মোনাজাত পরিচালনা করেন সিলেট থেকে মাওলানা জয়নুল আবেদীন। 

সভার আলোচনা ও সিদ্ধান্তসমূহ–

(১) সভার শুরুতে ‘কানাইঘাট গণশিক্ষা উন্নয়ন ফাউন্ডেশন’ এর লক্ষ্য-উদ্দেশ্য এবং ভবিষ্যত কর্মসূচী নিয়ে ব্রিফ দেন এহসানুল হক জসীম। মক্তব শিক্ষার উন্নয়ন-সহ কানাইঘাটে গণশিক্ষার উন্নয়নে সৃজনশীল এবং স্থায়িত্বশীল কর্মসূচী ও লক্ষ্য নিয়ে কাজ করতে সবাই দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। 

(২) সংস্থার কার্যক্রমে স্বচ্ছতা বিধানের উপর গুরুত্বারোপ করা হয় এবং প্রদর্শনেচ্ছা পরিহার করে কর্মসূচী গ্রহণ ও বাস্তবায়ন নিয়ে আলোচনা হয়।   এজন্য প্রয়োজনীয় কৌশল ও কর্মপন্থা নিয়ে আলোচনা হয়। 

(৩) ওয়েবসাইট তৈরির সিদ্ধান্ত হয়। মাহফুজুর রহমান বিষয়টি দেখবেন। এ সংক্রান্ত প্রয়োজনীয় পরামর্শ ও সাজেশান্স আহ্বান করা হয়।  

(৪) কানাইঘাটের মক্তব নিয়ে ডাটাবেজ তৈরির লক্ষ্যে এবং মক্তব শিক্ষার বর্তমান অবস্থা সম্পর্কে জেনে ভবিষ্যত কর্মসূচী গ্রহণের লক্ষ্যে গবেষণাকর্ম পরিচালনার সিদ্ধান্ত গৃহিত হয়। গবেষণায় যারা যুক্ত থাকবেন তাদেরকে নিয়ে শীঘ্রই বসে তারপর গবেষণার কাজ শুরু হবে। 

(৫) বছরের শেষ দিকে মক্তব বৃত্তি পরীক্ষার আয়োজন করা হবে। এ সংক্রান্ত বিষয়ে পরবর্তীতে বিস্তারিত আলোচনা ও কমসূচী প্রণয়ন করা হবে। 

(৬) ৩১ জানুয়ারি রাত ১০:৩০ টায় পূর্নাঙ্গ কমিটি ঘোষণার সিদ্ধান্ত হয়। ৩১ জানুয়ারি সংস্থার আনুষ্ঠানিক আত্মপ্রকাশের দিন। এহসানুল হক জসীমকে চেয়ারম্যান ঘোষণা করা হয়। দশ অঞ্চল (৯ ইউনিয়ন+একটি পৌরসভা) থেকে দশ জন সহ-সভাপতি, কয়েকজন জয়েন্ট সেক্রেটারী, প্রয়োজনীয় সংখ্যক সম্পাদকীয় পোস্ট এবং কিছু কার্যনির্বাহী সদস্য নিয়ে ৭১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হবে। সভায় সর্বসম্মতিক্রমে কমিটি ঘোষণার এখতিয়ার দেওয়া হয় চেয়ারম্যান এহসানুল হক জসীমকে। 

(৭) ফ্রান্স থেকে জাফর তালহা, লন্ডন থেকে মাহফুজুর রহমান, ডেনমার্ক থেকে শামসুল ইসলাম চৌধুরী, ঢাকা থেকে আব্দুল হালিম, মালয়েশিয়া থেকে আফজাল হোসাইন, সিলেট শহর থেকে জয়নুল আবেদীন ও আসাদুল আলম চৌধুরী, কানাইঘাট থেকে সৈয়দ আব্দুল মালিক, কে, এম শাহিদুর রহমান ও সালিম আহমদ চৌধুরী প্রমুখ আলোচনায় অংশগ্রহণ করেন এবং মূল্যবান মতামত ব্যক্ত করেন। 

(৮) সংস্থার চেয়ারম্যান এহসানুল হক জসীম সবাইকে ধন্যবাদ জানিয়ে কানাইঘাট গণশিক্ষা উন্নয়ন ফাউন্ডেশনের প্রথম ভার্চুয়াল সভার সমাপ্তি টানেন।