কার্যবিবরণী: কমিটির সভা – 2

কানাইঘাট গণশিক্ষা উন্নয়ন ফাউন্ডেশন এর কার্যনির্বাহী কমিটির দ্বিতীয় সভা ০১/০৩/২০২৪ শুক্রবার রাত ১০:৩০ টায় জুম প্লাটফর্মের মাধ্যমে ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়। সংস্থার চেয়ারম্যান এহসানুল হক জসীমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভার শুরুতে কোরআন তেলাওয়াত করেন কানাইঘাট (ঝিংগাবাড়ী) থেকে দপ্তর সম্পাদক মাওলানা শাহিদুর রহমান এবং শেষে মোনাজাত পরিচালনা করেন কানাইঘাট (তালবাড়ী) থেকে দপ্তর সম্পাদক হাফেজ মাওলানা সালিম আহমদ চৌধুরী। সভায় হামদ পেশ করেন সাংস্কৃতিক সম্পাদক মুস্তায়ীনুর রহমান মাওদুদ। সভার আলোচ্যসূচী:

  • ফেব্রুয়ারি ২০২৪ মাসের কাজের পর্যালোচনা ও আয়-ব্যয়ের হিসাব–
  • ওয়েবসাইট সমৃদ্ধকরণ সম্পর্কে–
  • মক্তব বৃত্তি পরীক্ষার আয়োজন বিষয়ে প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণ–
  • বিগত সভার সিদ্ধান্তসমূহ পর্যালোচনা-
  •  মাঠ পর্যায়ের গবেষণা শুরুর বিষয়টি পর্যালোচনা– 
  • গঠনতন্ত্র প্রণয়ন সম্পর্কে–
  • বিবিধ। 

সভার আলোচনা ও সিদ্ধান্তসমূহ–

(১) সভার শুরুতে কানাইঘাট গণশিক্ষা উন্নয়ন ফাউন্ডেশনের সহ-সভাপতি জনাব মাহবুবুর রশীদের নানা এবং ফুলবাড়ি মাদ্রাসার সাবেক প্রিন্সিপাল বিশিষ্ট আলেমে দ্বীন মাওলানা আব্দুল লতিফ দুর্লভপুরী; সহ-সভাপতি জনাব মাওলানা আব্দুল কাদির ফারূক এর দাদি (লখাইরগ্রাম); দপ্তর সম্পাদক জনাব হাফেজ মাওলানা সালিম আহমদ চৌধুরীর মামা লুৎফুর রহমান (নারাইনপুর) এবং ছাত্রকল্যাণ সম্পাদক জনাব জাকির হোসাইনের নানীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয় এবং শোকপ্রস্তাব গৃহিত হয়। 

(২) মক্তবভিত্তিক বৃত্তি পরীক্ষার রূপরেখা প্রণয়নের জন্য সহ-সভাপতি মাওলানা সৈয়দ আবদুল মালিককে সমন্বয়ক করে পাঁচ সদস্য বিশিষ্ট উপকমিটি গঠন করা হয়। কমিটির বাকি চার সদস্য: সহ-সভাপতি এম জামিল আহমদ, জয়েন্ট সেক্রেটারি মোতাসিম বিল্লাহ সাদী, দপ্তর সম্পাদক সালিম আহমদ চৌধুরী ও শাহিদুর রহমান। এই কমিটি দুই মাসের মধ্যে কার্যনির্বাহী কমিটির কাছে খসড়া প্রস্তাব পেশ করবে।

(৩) কানাইঘাট গণশিক্ষা উন্নয়ন ফাউন্ডেশনের গঠনতন্ত্র প্রণয়নের জন্য চেয়ারম্যান এহসানুল হক জসীমের নেতৃত্বে পাঁচ সদস্য বিশিষ্ট উপকমিটি গঠন করা হয়। বাকি চার সদস্য: সহ-সভাপতি মাহবুবুর রশীদ ও আসাদুল আলম চৌধুরী, প্রশিক্ষণ সম্পাদক মাওলানা ইমরান হোসাইন এবং তথ্য ও গবেষণা সম্পাদক আব্দুল হালিম। 

(৪) ওয়েবসাইট সমৃদ্ধ করার ব্যাপারে আলোচনা হয়। এ নিয়ে পরামর্শ আহ্বান করা হয়। ওয়েবসাইটটি কোন অনলাইন নিউজ পোর্টালের ভূমিকায় অবতীর্ণ হবে না, তবে মক্তবকেন্দ্রিক সংবাদ ও মতামত এই ওয়েবসাইটে নিয়মিত আপলোড করা হবে। 

(৫) ফেব্রুয়ারী মাসের মোট আয় ৫১ হাজার টাকা, এবং ব্যয় ৪৮ হাজার টাকা। আয়-ব্যয়ের হিসাব ধন্যবাদের সহিত গৃহিত। 

(৬) ফেব্রুয়ারী মাসের কাজের পর্যালোচনা করা হয়। ওয়েবসাইট হয়েছে।  মক্তবভিত্তিক গবেষণার মাঠ পর্যায়ের কাজ শুরু হয়েছে। মাঠ থেকে ডাটা সংগ্রহের কাজ মার্চ মাসের মধ্যে শেষ করার জন্য তাগিদ দেওয়া হয়। পূবালী ব্যাংকে তিন জনকে সিগনেটরিজ করে হিসাব খোলা হয়েছে। অ্যাকাউন্ট নাম্বার শীঘ্রই জানিয়ে দেবেন সমবায় বিষয়ক সম্পাদক আবু বকর চৌধুরী।

(৭) বিবিধ আলোচনায় ইমাম প্রশিক্ষণ, কানাইঘাট বাজারে সংস্থার অফিস নেওয়া এবং সংস্থার কাজকে গতিশীল করার লক্ষ্যে কার্যনির্বাহী কমিটির দু’জন পদবীধারিকে সম্মানী প্রদানের বিষয়ে আলোচনা হয়। সবাই ইতিবাচক মনোভাব পোষণ করেন ও মতামত দেন। কার্যনির্বাহী কমিটির পরবর্তী সভায় আলোচনা করে এসব বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। 

(৮) ফ্রান্স থেকে জাফর তালহা, লন্ডন থেকে মাহফুজুর রহমান, ঢাকা থেকে আব্দুল হালিম ও মোঃ মতিউর রহমান, মালয়েশিয়া থেকে আফজাল হোসাইন, সিলেট শহর থেকে এম জামিল আহমদ, মোঃ কামাল উদ্দিন, জাকির হোসাইন ও ডা. মুরাদ তালহা, কানাইঘাট থেকে মাওলানা ইমরান হুসাইন, সৈয়দ আব্দুল মালিক, শাহিদুর রহমান, সালিম আহমদ চৌধুরী, আবু বকর চৌধুরী, মুস্তায়ীনুর রহমান মাওদুদ ও আহসান হাবিব প্রমুখ আলোচনায় অংশগ্রহণ করেন এবং মূল্যবান মতামত ব্যক্ত করেন।