কার্যবিবরণী: কমিটির সভা – 4

বিগত সভাগুলোর ধারাবাহিকতায় কানাইঘাট গণশিক্ষা উন্নয়ন ফাউন্ডেশনের কার্যনির্বাহী কমিটির চতুর্থ সভা ০৩/০৫/২০২৪ ইং তারিখ শুক্রবার রাত ১০:০০ টায় ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়। সভার আলোচ্যসূচী:

() আয়ব্যয়ের হিসাব পেশ ও পর্যালোচনা

() চলমান গবেষণা প্রকল্পের অগ্রগতি সংক্রান্ত আলোচনা

() ওয়েবসাইট সংক্রান্ত আলোচনা

() বিগত সভার সিদ্ধান্তসমূহ পর্যালোচনা

() বিবিধ।

সিদ্ধান্তসমূহ

() এপ্রিল মাসের আয়ব্যয়ের হিসাব পেশ করা হয়, এবং ধন্যবাদের সহিত গৃহিত হয়। এপ্রিল (এই মাসে অনুষ্ঠিত সভা থেকে মে মাসের সভা পর্যন্ত) মাসের মোট আয় ৩৭,২৫০/- (সাইত্রিশ হাজার দুই শত পঞ্চাশ টাকা মাত্র) এই মাসে কোন ব্যয় নেই। ১৫,০০০/- টাকা হাতে জমা আছে এবং বাকি টাকা সংগঠনের ব্যাংক অ্যাকাউন্টে (Kanaighat Gonoshikkya Unnoyon Foundation, Pubali Bank PLC, Kanaighat branch, A/C NO 4282102000393) জমা আছে।

এই মাসের মোট এই আয়ের মধ্যেপুর্বের জমা১৪,০০০/- (চৌদ্দ হাজার টাকা); আমেরিকা প্রবাসী জনাব কয়েস আহমদ (গ্রাম: তালবাড়ী) ডোনেশন দিয়েছেন১১,০০০/- (এগারো হাজার), দুবাই প্রবাসী জনাব নাজমুল ইসলাম (গ্রাম: ব্রাহ্মণগ্রাম, পিতা: হাজী ফয়জুর রহমান ডোনেশন  দিয়েছেন১০,২৫০/- (দশ হাজার দুই শত পঞ্চাশ টাকা মাত্রা) এবংএহসানুলহকজসীমওমতিউররহমানতাঁদেরমাসিকওয়াদাএকহাজারকরেদুইহাজার।জনাবকয়েসআহমদওজনাবনাজমুলইসলামটাকাগুলোব্যাংকঅ্যাকাউন্টেপ্রেরণকরেছেন।

() ওয়েবসাইট ডেভেলাপমেন্ট বাবৎ যে টাকা বকেয়া রয়েছে সেটা পরিশোধের পাশাপাশি কানাইঘাট উপজেলার মক্তব শিক্ষাব্যবস্থা নিয়ে চলমান গবেষণা প্রকল্পের মাঠ পর্যায়ের তথ্য সংগ্রাহকদেরকে টিএডিএ/সম্মানী বাবৎ দ্বিতীয় কিস্তি এই মাসে (মে/২০২৪) পরিশোধ করার সিদ্ধান্ত হয়। গবেষণার অন্য কোন প্রয়োজনীয় খাতেও খরচ করা হবে। ফিল্ড পর্যায়ের ডাটা কালেকশনের কাজ যাদের শেষ হবে, দ্বিতীয়কিস্তিপরিশোধেরআওতায়কেবলতারাইআসবেন।

() কানাইঘাট উপজেলার মক্তব শিক্ষাব্যবস্থার বর্তমান অবস্থা নিয়ে চলমান গবেষণা প্রকল্পের মাঠ পর্যায় থেকে ডাটা কালেকশনের কাজ শেষ করার জন্য আরো এক মাস সময় বৃদ্ধি করা হয়। মে/২০২৪ মাসের মধ্যে ডাটা কালেকশনের কাজ শেষ করতে হবে। বিশেষ বিবেচনায় ২ নং লক্ষীপ্রসাদ পশ্চিম ইউনিয়নের ডাটা সংগ্রহের কাজ জুন মাসের ১৫ তারিখ পর্যন্ত দেওয়া হয়। পরবর্তীতে আর সময় বৃদ্ধি করা হবে না। মে মাসের মাঝামাঝি সময়ে মাঠ পর্যায়ের গবেষকদের নিয়ে বৈঠকে মিলিত হবেন সংস্থার চেয়ারম্যান।

() প্রচারসম্পাদকরোমানহাফিজওয়েবসাইটমনিটরিংকরবেন।ওয়েবসাইটযাতেনিয়মিতআপডেটেডথাকেএইব্যাপারেদুইদপ্তরসম্পাদকওপ্রচারসম্পাদকওয়েবসাইটেরদায়িত্বঅচিরেইবুঝেনেবেন।

() মক্তবভিত্তিকবৃত্তিপরীক্ষারসিলেবাসপ্রণয়ণউপকমিটিওসংবিধানপ্রণয়নউপকমিটিকেসংশ্লিষ্টবিষয়েপ্রতিবেদনদেওয়ারজন্যআরোএকমাসসময়দেওয়াহয়।কানাইঘাটগণশিক্ষাউন্নয়নফাউন্ডেশনেরকার্যনির্বাহীকমিটিরপরবর্তীসভায়সিলেবাসপ্রণয়নসংক্রান্তরিপোর্টপেশকরাহবে।

() বিবিধ আলোচনায় কার্যনির্বাহী কমিটি পূর্নবিন্যাস এবং সক্রিয় কিছু ব্যক্তিকে কমিটিতে নেওয়ার ব্যাপারে আলোচনা উঠে আসে। কমিটির পূনর্বিন্যাস বা বর্ধিত করার বিষয়টি আগামী সভায় আলোচনার জন্য রেখে দেওয়া হয়। ইমামমুয়াজ্জিনদেরকেনিয়েসেমিনারআয়োজনেরপ্রসঙ্গউঠেআসেএবংআলোচনাহয়।দপ্তরসম্পাদককেএমশাহিদুররহমানআগামীসভারআগেএইসংক্রান্তলিখিতপ্রস্তাবনাজমাদেবেন।ফেসবুকপেজটিপ্রমোটকরারব্যাপারেআলোচনাহয়।মানবজায়রেখেপ্রমোটকরতেহবে।সস্তাজনপ্রিয়তাদিয়েফেসবুকপেজকেনিয়েআগানোযাবেনা।

() সংগঠনের চেয়ারম্যান এহসানুল হক জসীমের সভাপতিত্বে ও সেক্রেটারি মাহফুজুর রহমানের পরিচালনায় সভার শুরুতে কোরআন তেলাওয়াত করেন ঝিংগাবাড়ী (কানাইঘাট) থেকে সংগঠনের দপ্তর সম্পাদক কেএম শাহিদুর রহমান। কোচেয়ারম্যান জাফর তালহা, কার্যনির্বাহী সদস্য মোহাম্মদ হুসাইন আহমদ ও নাজমা বেগম নাজু, সহসভাপতি মোঃ মাহবুবুর রশিদ, এম জামিল আহমদ ও মাওলানা সৈয়দ আব্দুল মালিক, শিক্ষা সম্পাদক সালাহ উদ্দিন তারেক; প্রযুক্তি বিষয়ক সম্পাদক আতিক সামী; দপ্তর সম্পাদক মাওলানা কেএম শাহিদুর রাহমান; প্রচার সম্পাদক রুমান হাফিজ; প্রকাশনা সম্পাদক এম কামিল আহমেদ প্রমুখ আলোচনায় অংশগ্রহণ করেন এবং গুরুত্বপূর্ণ মতামত প্রদান করেন।