নামাজের প্রাকটিক্যাল যেন মক্তব পরীক্ষায় রাখা হয়

কানাইঘাট গণশিক্ষা উন্নয়ন ফাউন্ডেশনের প্রচার সম্পাদক শুয়াইব নাঈম সম্প্রতি একটা মতামত প্রকাশ করেছেন। তাঁর মতামতে চিন্তার খোরাক রয়েছে। কানাইঘাট গণশিক্ষা উন্নয়ন ফাউন্ডেশন এই নিয়ে ভাবতে পারে। বিষয়টি নিয়ে আসলেই ভাবার আছে। শুয়াইব নাঈম বলেন,

”আমি জাস্ট একটা পরামর্শ দিতে চাই— ‘প্রচলিত’ বোর্ডগুলোতে দেখা যায় তথ্য-নির্ভর পড়াশোনা বেশি, বাস্তব জীবনে যার প্রয়োগ কম। গণশিক্ষা ফাউন্ডেশনের সিলেবাস এই ধারা থেকে ভিন্ন হোক। যেসব বিষয়ের প্রয়োগ বাস্তব জীবনে বেশি, অর্থাৎ, প্র‍্যাক্টিক্যাল বিষয়গুলোকে অন্যান্য বিষয়ের উপর প্রাধান্য দেওয়া হোক।

একটা উদাহরণ দিই— একটা মানুষের জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ আমল হচ্ছে নামাজ। এখন পরীক্ষা নেওয়া হোক প্র‍্যাক্টিক্যালি দুই/এক রাকাত নামাজের। আর পরীক্ষার জন্য সিলেবাসও সেভাবেই নির্ধারণ করা হোক।

* খানার শুরুতে ‘বিসমিল্লাহ’ বলা শিখতে হবে, কিন্তু তারচেয়েও গুরুত্বপূর্ণ হচ্ছে ‘তাকবিরে তাহরিমার’ পদ্ধতি শেখা।

** নফল দোয়া শিখানোর আগে প্রায়োগিকভাবে ফরজ আমল শেখানোর প্রতি গুরুত্বারোপ করার আহবান করছি!”

শুয়াইব নাঈমের মতামত খুবই ভালো লেগেছে। কানাইঘাট গণশিক্ষা উন্নয়ন ফাউন্ডেশন মক্তব বৃত্তি পরীক্ষা আয়োজনের আগে সিলেবাস প্রণয়নের কাজ করছে। সিলেবাসটি খুবই সুচিন্তিতভাবে করা হচ্ছে। একজন অভিজ্ঞ মানুষকে আহবায়ক করে সিলেবাস প্রণয়ন উপকমিটি গঠন করা হয়েছে। তারা এই নিয়ে কাজ করছেন। শুয়াইব নাঈমের পরামর্শ বা মতামতের প্রতি সিলেবাস প্রণয়ন উপকমিটির দৃষ্টি আকর্ষণ করছি।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *