গবেষণা সংক্রান্ত সভা অনুষ্ঠিত

কানাইঘাট গণশিক্ষা উন্নয়ন ফাউন্ডেশনের গবেষণা প্রকল্প ‘কানাইঘাট উপজেলার মক্তব শিক্ষার বর্তমান অবস্থা: একটি সমীক্ষা’ চলমান অবস্থায় রয়েছে। উপজেলার একটি পৌরসভা ও নয়টি ইউনিয়নে মোট দশ জন গবেষক মাঠ পর্যায়ে ডাটা সংগ্রহের কাজ করছেন।

সম্প্রতি এই গবেষণা প্রকল্পের মাঠ পর্যায়ের গবেষকদের নিয়ে কানাইঘাট বাজার মসজিদের দুতলায় একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন কানাইঘাট গণশিক্ষা উন্নয়ন ফাউন্ডেশনের চেয়ারম্যান এহসানুল হক জসীম। উক্ত সভায় মাঠ পর্যায়ের গবেষকরা কাজের আপডেট তুলে ধরেন। কাজের অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়। মাঠ পর্যায়ের ডাটা সংগ্রহের কাজ শেষ হলে পরে প্রতিবেদন তৈরির বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয় এবং দিক-নির্দেশনা প্রদান করা হয়।

মাঠ পর্যায়ের ডাটা কালেকশনের বিষয়গুলো পর্যালোচনায় দেখা গেছে, ৭ নং দক্ষিণ বাণীগ্রাম, ৮ নং ঝিংগাবাড়ী ও ৯ নং রাজাগঞ্জ ইউনিয়নের মাঠ পর্যায়ের ডাটা কালেকশনের কাজ প্রায় শেষের দিকে। কানাইঘাট পৌরসভায়ও ডাটা কালেকশনের কাজ সন্তোষজনক। ৫ নং বড়চতুল ইউনিয়নের কাজ অনেক দূর এগিয়েছে। ৩ নং দিঘীরপার পুর্ব ইউনিয়ন এবং ৪ নং সাতবাক ইউনিয়নের কাজ অনেকটা এগিয়েছে। ১ নং লক্ষীপ্রসাদ পুর্ব ইউনিয়নের কাজ চলমান এবং ২ নং লক্ষিপ্রসাদ পশ্চিম ইউনিয়নের কাজ অর্ধেক হয়েছে।

মাঠ পর্যায়ের ডাটা কালেকশনের আপডেট ও মনিটরিং সংক্রান্ত এই সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কানাইঘাট গণশিক্ষা উন্নয়ন ফাউন্ডেশনের সহ-সভাপতি এবং কানাইঘাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাহবুবুর রশিদ, গণশিক্ষা ফাউন্ডেশনের সহ-সভাপতি ও জামিয়া মাদানিয়ার শিক্ষক মাওলানা সৈয়দ আব্দুল মালিক, সংগঠনের জয়েন্ট সেক্রেটারি মাওলানা মু’তাসিম বিল্লাহ সাদী, প্রশিক্ষণ সম্পাদক মাওলানা ইমরান হোসাইন, তথ্য ও গবেষণা সম্পাদক মহিউদ্দিন জাবের ও সহ-সমাজ কল্যাণ সম্পাদক হাফিজ আহমদ সুজন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *