মাওলানা নজির আহমদ স্মরণে দোয়া মাহফিল

বিশিষ্ট আলেমে দ্বীন শায়খুল হাদীস মাওলানা নজির আহমদ স্মরণে খতমে কোরআন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। গত ২৫ মে শনিবার দিবাগত রাতে তথা বাংলাদেশ সময় রাত ১২:৩০ ঘটিকায় ‘প্রকাস কল্যাণ ফাউন্ডেশন’ এর উদ্যোগে তাৎক্ষণিক খতমে কোরআন পরবর্তী এই স্মরণ সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

সভায় সভাপতিত্ব করেন প্রকাস কল্যাণ ফাউন্ডেশনের সভাপতি মাওলানা তাজ উদ্দিন। ফাউন্ডেশনের সেক্রেটারী মাওলানা আব্দুল হালীম সাতবাঁকীর পরিচালনায় এই স্মরণ সভার শুরুতে কোরআন থেকে তেলাওয়াত করেন হাফিজ রফি সালিম।

জুম প্লাটফর্মের মাধ্যমে অনুষ্ঠিত এই সভায় অংশগ্রহণ করেন সৌদী আরব থেকে প্রকাস কল্যাণ ফাউন্ডেশনের সহ-সভাপতি মাও আব্দুর রাহমান চৌধুরী এবং স্পেন থেকে মাওলানা আলিম উদ্দিন, আরব আমিরাত থেকে জয়েন্ট সেক্রেটারী হাফিজ বুরহান উদ্দিন, সৌদী আরব থেকে সাংগঠনিক সম্পাদক মাওলানা শাব্বির বিন আব্দুল হান্নান, সহ-সাংগঠনিক সম্পাদক সৌদী আরব থেকে হাফিজ   মাওলানা রাফী সালিম, অর্থ সম্পাদক মাওলানা জাহিদ নাছির চৌধুরী, প্রচার সম্পাদক হাফিজ আশিক আহমদ (ওমান), সহ সমাজ কল্যাণ সম্পাদক হাফিজ নজীর আহমদ, সহ সমাজ কল্যাণ সম্পাদক হাফিজ ইসলাম উদ্দিন (ওমান), সহ-ত্রাণ ও দুর্যোগ বিষয়ক সম্পাদক হাফিজ মাও আহমদ শামস (সৌদী আরব), শিক্ষা ও সাংস্কৃতিক বিষয়ক মাওলানা হারুন রশিদ ফুয়াদ (ওমান),  সহ সাহিত্য সম্পাদক হাফিজ তোফায়েল আহমদ, সহ দফতর ও পাঠাগার সম্পাদক হাফিজ রফিক আহমদ বড়দেশী (ওমান), সহ তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক  হাফিজ আব্দুল গাফুর, সদস্য হাফিজ সালমান আহমদ (আরব আমিরাত), হাফিজ আব্দুন নুর (সৌদী আরব) প্রমুখ।

গত ২৫ মে শনিবার ভোরে সিলেট জেলার কানাইঘাট উপজেলার ৯ নং রাজাগঞ্জ ইউনিয়নের লামাঝিংগাবাড়ী পুরানফৌদ গ্রামের বাসিন্দা, লামাঝিংগাবাড়ী জামেয়া মাদানিয়া মাদ্রাসার প্রতিষ্ঠাতা এবং দক্ষিণ সুরমার জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গা মাদ্রাসার শায়খুল হাদীস মাওলানা নজির আহমদ ইন্তেকাল করেন। ওই দিন বিকালে তাঁর জানাযার নামাজ অনুষ্ঠিত হয় এবং দাফন-কাফন সম্পন্ন হয়।

মাওলানা নজির আহমদ ছিলেন একজন প্রখ্যাত আলেম ও দ্বীনের দায়ী। ভালো মানুষ হিসেবে সমাজে পরিচিত ছিলেন। তিনি সারাজীবন ইসলামের খেদমত করে করে গেছেন। বিভিন্ন মাদ্রাসায় শায়খুল হাদীসের পদ অলংকৃত করে হাদীসের সেবা করে গেছেন।

মাওলানা নজির আহমদ বার্ধক্যজনিত অসুস্থতায় ভোগছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৮১ বছর। ১৯৪৩ সালে তাঁর জন্ম হয়। তাঁর মৃত্যুতে যে ক্ষতি হয়েছে তা অপূরণীয়। একজন মাহির আলেম হিসেবে তিনি সর্বমহলে পরিচিত ছিলেন।

প্রকাস কল্যাণ ফাউন্ডেশনের স্মরণ সভায় মাওলানা নজির আহমদের জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়। আলোচকরা তাঁর বর্নাঢ্য কর্মময় জীবনের নানা দিক তুলে ধরেন।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *