টরোন্টোতে কানাইঘাটি সংগঠনের আত্মপ্রকাশ

সাম্প্রতিক সময়ে কানাডায় অনেক বাংলাদেশি গমন করেছেন। এর মধ্যে কানাইঘাট উপজেলারও অনেকে রয়েছেন। তাদের মধ্যে বেশিরভাগের অবস্থান কানাডার অন্যতম দুই প্রধান শহর টরোন্টো ও মন্ট্রিলে।

টরোন্টোতে অবস্থানত কানাইঘাট উপজেলার স্থায়ী বাসিন্দাদের পারস্পরিক সহযোগিতা, সম্প্রীতির বন্ধন বৃদ্ধি, কানাইঘাট থেকে সেথায় গমন করা লোকদের প্রতি সহযোগিতার হাত প্রসার এবং কানাইঘাট উপজেলার শিক্ষা ও আর্থ-সামাজিক উন্নয়নে ভূমিকা রাখা ইত্যাদি বিষয় বিবেচনায় নিয়ে কানাডার দক্ষিণ-পূর্ব অংশে অবস্থিত অন্টারিও প্রদেশের এই রাজধানী শহর এবং কানাডার সর্ববৃহৎ শহর টরোন্টোতে আত্মপ্রকাশ করেছে কানাইঘাটি সংগঠন– কানাইঘাট এসোসিয়েশন অব টরোন্টো (কেএটি)।

এই সংগঠনের আত্মপ্রকাশ ও কমিটি গঠন উপলক্ষে ২৭/০৫/২০২৪ সোমবার টরোন্টোর স্থানীয় একটি রেস্টুরেন্টে এক সভায় মিলিত হন শহরটিতে অবস্থানরত কানাইঘাটিদের উল্লেখযোগ্য একটি অংশ। এ্ই সভায় সভাপতিত্ব করেন টরোন্টোর কানাইঘাট কমিউনিটির প্রবীণ মুরব্বী আজির উদ্দিন।

এডভোকেট কামরুল ইসলামের পরিচালনায় সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ৫ নং বড়চতুল ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মাওলানা আবুল হোসেইন চতুলী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ৪নং সাতবাক ইউনিয়নের বারবার নির্বাচিত সদস্য মঈন উদ্দিন মনই মেম্বার। বাংলাদেশ এসোসিয়েশনের সেক্রেটারি আ ন ম ইউসুফ এবং আরো অনেকে বক্তব্য রাখেন।

উক্ত সভায় বিস্তর আলোচনা শেষে সর্বসম্মতিক্রমে কানাইঘাট এসোসিয়েশন অব টরোন্টো (কেএটি) এর সাত সদস্য বিশিষ্ট একটি আহবায়ক কমিটি ঘোষণা করা হয়। কেএটি’র আহবায়ক হয়েছেন এডভোকেট কামরুল ইসলাম এবং সদস্য সচিব হয়েছেন আশরাফুজ্জামান সেবুল। যুগ্ম আহ্বায়ক হয়েছেন শরিফ উদ্দিন নাহিদ, হাফিজ জয়নাল আবেদীন, সিদ্দীক আহমদ খান, ইফতেখার শাওন, কামরুল ইসলাম সুমন।

কানাইঘাট এসোসিয়েশন অব টরোন্টো (কেএটি) এর আত্মপ্রকাশ এবং নব গঠিত আহবায়ক কমিটিকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন অনেকে। যারা শুভেচ্ছা জানিয়েছেন তাদের মধ্যে রয়েছেন কানাইঘাট প্রবাসী সমাজ কল্যাণ পরিষদ, ইউএই-এর সভাপতি জুনেইদ আহমদ এবং আরো অনেকে।

সুধীমহল প্রত্যাশা করেন, কানাইঘাট এসোসিয়েশন অব টরোন্টো (কেএটি) একটি গতিশীল ও প্রাণবন্ত সংগঠনে পরিণত হবে। টরোন্টোতে অবস্থানরত কানাইঘাটিদের মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধিতে এই সংগঠন কার্যকর ভূমিকা রাখার পাশাপাশি কানাইঘাটের আর্থ-সামাজিক উন্নয়নেও ভূমিকা রাখবে। বিদেশের মাটিতে এই ধরণের সংগঠন খুবই প্রয়োজনীয় বলে মনে করেছেন সুধীমহলের অনেকে। মন্ট্রিলেও এখন কানাইঘাটের অনেকে বাস করেন। সুধীমহলের অনেকে মনে করেন, অচিরে মন্ট্রিলেও এই ধরণের একটি সংগঠনের আত্মপ্রকাশ ঘটবে।

কমিটি গঠনের তথ্য প্রেরণ করেন মাওলানা আবুল হোসেইন চতুলী

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *