‘মক্তব সংক্রান্ত গবেষণা গুরুত্বের সাথে বিবেচিত হবে’

কানাইঘাট গণশিক্ষা উন্নয়ন ফাউন্ডেশনের আপ্যায়ন সম্পাদক নুর আহমদ একজন প্রতিশ্রুতিশীল যুবক ও সক্রিয় সমাজকর্মী। কানাইঘাট উপজেলার ৮ নং ঝিংগাবাড়ী ইউনিয়নের আগফৌদ নারাইনপুর গ্রামের এই বাসিন্দা কানাইঘাট উপজেলার মক্তব শিক্ষার বর্তমান অবস্থা নিয়ে চলমান গবেষণা প্রকল্প সম্পর্কে তাঁর মতামত ব্যক্ত করেন। কানাইঘাট গণশিক্ষা উন্নয়ন ফাউন্ডেশন কর্তৃক পরিচালিত এই গবেষণা সম্পর্কে নূর আহমদ যা বলেন তা নিম্নে হুবহু তুলে ধরা হলো।

‘‘Alhamdulillah Alhamdulillah অন্যান্য প্রতিষ্ঠান, স্থাপনা ও বিষয় নিয়ে সুনির্দিষ্ট তথ্য ও ডাটাবেজ সাধারণত পাওয়া যায়। কিন্তু মসজিদ ও মক্তব নিয়ে ডাটাবেজ নেই এবং প্রয়োজনীয় গবেষণা নেই। কানাইঘাট একটি শান্তিপ্রিয় জনপদ। আলেম-উলামা ও ধর্মপ্রাণ মানুষজন অধ্যুষিত এলাকা কানাইঘাট। এই উপজেলায় প্রচুর মসজিদ ও মাদ্রাসা রয়েছে।

কানাইঘাট উপজেলার মক্তব শিক্ষাব্যবস্থা আগে অনেক শক্তিশালী ছিলো। এখনো আছে। তবে আগের মতো শক্তিশালী নয়। মক্তব শিক্ষাব্যবস্থার এই দুরবস্থা চিহ্নিত করে সমাধানের উপায় বের করার জন্য এবং কানাইঘাট উপজেলার মসজিদ, মক্তব, ইমাম ও মুতাওয়াল্লীদের নিয়ে পূণাঙ্গ ডাটাবেজ তৈরি লক্ষ্য কানাইঘাট গণশিক্ষা উন্নয়ন ফাউন্ডেশন একটি গবেষণা কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

মক্তব শিক্ষা নিয়ে কানাইঘাট গণশিক্ষা উন্নয়ন ফাউন্ডেশন কর্তৃক পরিচালিত যে গবেষণা চলছে সেটা সুধীমহলের কাছে বেশ গুরুত্বের সাথে বিবেচিত হবে বলে আশা করা যায়। আশা করা যায়, সুন্দর একটা গবেষণা হবে। মসজিদের ডাটাবেজ ও প্রতিবেদন পাওয়ার অপেক্ষায় রইলাম আমরা।’’

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *