গাছবাড়ীতে দৃষ্টিনন্দন মসজিদ

কানাইঘাট উপজেলার গাছবাড়ী বাজারে দুইটি মসজিদ ছিলো। সেই দুই মসজিদ এখনো আছে। আরো দু’একটি মসজিদ সাম্প্রতিক সময়ে নির্মিত হয়েছে। এই কারণে আগের দুই মসজিদ প্রধান মসজিদ হিসেবে এখন গণ্য।

মসজিদ দু’টোতে প্রচুর মুসল্লীর জমায়েত হয় প্রতিদিন প্রতি ওয়াক্ত নামাজে। প্রতিদিন হাজার হাজার মুসল্লী হয় এই দুই মসজিদে। দুই মসজিদের একটি নূর মসজিদ হিসেবে পরিচিত ছিলো, আরেকটি মাদ্রাসা মসজিদ হিসেবে পরিচিত ছিলো।

নুর মসজিদ গাছবাড়ী বাজারের দক্ষিণ অংশে অবস্থিত। ফলে একে গাছবাড়ী দক্ষিণ বাজার মসজিদও বলা হতো। আর মাদ্রাসা মসজিদ গাছবাড়ী বাজারের উত্তর অংশে মাদ্রাসার কম্পাউন্ডে অবস্থিত। একে গাছবাড়ী উত্তর মসজিদও বলা হতো। মসজিদ দু’টির আগের ভবন নেই। নতুন করে ভবন নির্মাণ করা হয়েছে।

নুর মসজিদ নতুন করে নির্মাণ হওয়ার পর বেশ সুরম্য একটি মসজিদ হয়েছে। এর নাম দেওয়া হয়েছে গাছবাড়ী বাজার কেন্দ্রীয় জামে মসজিদ। অসাধারণ দৃষ্টিনন্দন মসজিদটি দেখলে যে কারো নয়ন জুড়াবে।

গাছবাড়ী বাজারে অবস্থিত এই মসজিদ নতুন করে পুনঃনির্মাণ হয়েছে সম্প্রতি। বাজার কমিটি, বাজারে কিছু ব্যবসায়ী ও গাছবাড়ী এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ এই মসজিদটি পুণঃনির্মাণের ‍উদ্যোগ নেন। মসজিদটির পুণঃনির্মাণ ব্যয় সংকুলানে এগিয়ে আসেন বিভিন্ন দেশে থাকা এলাকার প্রবাসীরা। আরো অনেকে সহযোগিতার হাত বাড়ান।

লন্ডন প্রবাসী গাছবাড়ী এলাকার বাসিন্দা ও কানাইঘাট গণশিক্ষা উন্নয়ন ফাউন্ডেশনের সেক্রেটারি মাহফুজুর রহমান কিছুদিন আগে বাংলাদেশে থাকাকালীন মসজিদের ছবিটি তিনি তাঁর নিজ ক্যামেরায় ধারণ করেন। ছবিতে মসজিদটি যেমন সুন্দর দেখাচ্ছে, বাস্তবেও অনেক সুন্দর একটি মসজিদ।

মসজিদটি পূণ:নির্মাণের সাথে যারা জড়িত ছিলেন বা আছেন, যারা ডোনেশন দিয়ে এগিয়ে এসেছেন, আরো বিভিন্নভাবে যারা সহযোগিতা করেছেন, আল্লাহ যেন তাদেরকে উত্তম জাযাহ দান করেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *