কার্যবিবরণী: কমিটির সভা-৫

বিগত সভাগুলোর ধারাবাহিকতায় কানাইঘাট গণশিক্ষা উন্নয়ন ফাউন্ডেশনের কার্যনির্বাহী কমিটির নিয়মিত মাসিক সভা ০৭/০৬/২০২৪ ইং তারিখ শুক্রবার বাংলাদেশ সময় রাত ১০:০০ টা থেকে রাত ১২:০০ টা পর্যন্ত অনুষ্ঠিত। জুম প্লাটফর্মের মাধ্যমে ভার্চুয়ালি অনুষ্ঠিত এই সভায় সভাপতিত্ব করেন কানাইঘাট গণশিক্ষা উন্নয়ন ফাউন্ডেশনের সভাপতি এহসানুল হক জসীম। সভার শুরুতে কুরআন থেকে তেলাওয়াত করেন মোঃ মতিউর রহমান। এটি ছিলো কার্যনির্বাহী কমিটির পঞ্চম সভা।

সভার আলোচ্যসূচী:

(১) বিগত মাসের আয়–ব্যয়ের হিসাব পেশ ও পর্যালোচনা–

(২) চলমান গবেষণা প্রকল্পের মাঠ পর্যায়ের ডাটা কালেকশন সংক্রান্ত আলোচনা এবং প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণ-

(৩) মক্তব পরীক্ষার জন্য প্রণীত খসড়া সিলেবাসের উপর আলোচনা এবং সিদ্ধান্ত গ্রহণ-

(৪) বিগত সভার সিদ্ধান্তসমূহ পর্যালোচনা–

(ক) কার্যনির্বাহী কমিটি পুনর্বিন্যাস ও সম্প্রসারনের ব্যাপারে আনীত প্রস্তাবের উপর  আলোচনা-

(খ) ইমাম-মুয়াজ্জিনদের নিয়ে সেমিনার আয়োজন ব্যাপারে দপ্তর সম্পাদকের লিখিত প্রস্তাবনা দেওয়ার বিষয়ে-

(গ) ফেসবুক পেজ প্রমোট বিষয়ে-

(ঘ) আরো যদি থাকে (বিগত সভার রেজুলেশন দেখে নেওয়া দরকার, সাইটে আছে)

(৫) বিবিধ।

উপরোক্ত আলোচ্য বিষয়গুলোর উপর আলোচনা শেষে যেসব সিদ্ধান্ত গৃহিত হয়:

(১) মে/২০২৪ মাসের (মে মাসের মিটিং থেকে জুন মাসের মিটিং পর্যন্ত) আয়-ব্যয়ের হিসাব পেশ করা হয় এবং সর্বসম্মতিক্রমে পাশ হয়। মে মাসের মোট আয়- ৮৭,৩৫০/-, পুর্বের জমা-   ২৬,০০০/-, সর্বমোট আয়- ১,১৩,৩৫০/-; এই মাসের মোট ব্যয়- ৩৯,০০০ টাকা। আয়-ব্যয়ের পর উদ্বৃত্ত বা আয়-ব্যায়ের পর জমা আছে ৭৪,৩৫০/- (চুয়াত্তর হাজার তিন শত পঞ্চাশ টাকা মাত্র)। এর মধ্যে ব্যাংকে জমা- ৪৫,৫০০/(+) এবং হাতে ক্যাশ- ২৮,৫০০ টাকা। (আয়-ব্যয়ের হিসাব আরো বিস্তারিত ওয়েবসাইটে ও ফেসবুক পেজে আপ করা হয়েছে)।

(২) গবেষণা সংক্রান্ত সিদ্ধান্ত-

(ক) চলমান গবেষণা প্রকল্পের মাঠ পর্যায়ের ডাটা কালেকশনের সময় আরো ১০ দিন বৃদ্ধি করা হয়। ১৭ জুন ২০২৪ তারিখের পর কোন অবস্থায় আর সময় বৃদ্ধি করা হবে না। যদি কেউ এর মধ্যে ডাটা সংগ্রহ ও প্রতিবেদন তৈরির কাজ শেষ করতে ব্যর্থ হন, তাহলে যে অবস্থায় যেটুকু আছে, সেটুকু কাজ ১৮ জুন ২০২৪ তারিখে সমন্বয়ক এর কাছে জমা দেবেন বা জমা নেওয়া হবে।

(খ) গবেষণার বাকি কাজ মনিটরিং, প্রতিবেদনগুলোর সমন্বয় সাধন, ডেস্ক রিভিউ এবং মাঠ পর্যায় থেকে উঠে আসা তথ্য যাচাই-বাছাই ইত্যাদি কাজের জন্য কানাইঘাট গণশিক্ষা উন্নয়ন ফাউন্ডেশনের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক মহিউদ্দিন জাবেরকে দায়িত্ব দেওয়া হয়।

(৩) মক্তব পরীক্ষা সংক্রান্ত-

(ক) মক্তব পরীক্ষার সিলেবাস প্রণয়ন কমিটির ‍উপস্থাপিত খসড়া সিলেবাস সর্বসম্মতিক্রমে গৃহিত হয়। খসড়া সিলেবাসের যেসব মতামত ও পর্যালোচনা এসেছে, সেগুলোর মধ্যকার প্রয়োজনীয় কথা ও পয়েন্ট গ্রহণ করে চূড়ান্ত সিলেবাস প্রণয়ন করবেন সংশ্লিষ্ট উপকমিটি।

(খ) এই বছরের শেষ দিকে অথবা আগামী বছরের শুরুর দিকে মক্তব বৃত্তি পরীক্ষা আয়োজনের জন্য পাঁচ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। মক্তব বৃত্তি পরীক্ষা আয়োজনের প্রয়োজনীয় সকল প্রস্তৃতি গ্রহণ করার এখতিয়ার এই কমিটিকে দেওয়া হলো। কমিটির সমন্বয়ক করা হয় কানাইঘাট গণশিক্ষা উন্নয়ন ফাউন্ডেশনের সহ-সভাপতি মাওলানা সৈয়দ আবদুল মালিককে। বাকি চার সদস্য হচ্ছেন- এই সংস্থার সহ-সভাপতি আসাদুল আলম চৌধুরী, সহ-সভাপতি মাওলানা আব্দুল কাদির ফারূক, জয়েন্ট সেক্রেটারি মাওলানা মু’তাসিম বিল্লাহ সাদী এবং দপ্তর সম্পাদক মাওলানা কে.এম. শাহিদুর রহমান।

(৪) ইমাম ও মুয়াজ্জিনদের নিয়ে একটি সেমিনার আয়োজনের বিষয়ে আলোচনা হয়। এই বিষয়টি মে মাসের সভায় উত্থাপিত হয়েছিলো। দপ্তর সম্পাদক মাওলানা কে.এম. শাহিদুর রহমান আগামী ১৫ দিনের মধ্যে এই বিষয়ে একটি লিখিত প্রস্তাবনা জমা দেবেন।

(৫) কার্যনির্বাহী কমিটি পুনর্বিন্যাস ও সম্প্রসারণের ব্যাপারে কো-চেয়ারম্যান জাফর তালহার আনীত প্রস্তাবের উপর এই সভায়ও আলোচনা করা হয়। আগামী সভায় এই ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

(৬) কানাইঘাট গণশিক্ষা উন্নয়ন ফাউন্ডেশনের সেক্রেটারি মাহফুজুর রহমানের পরিচালনায় কার্যনির্বাহী কমিটির এই সভায় যারা অংশগ্রহণ করেন এবং মূল্যবান মতামত ব্যক্ত করেন, তাদের মধ্যে রয়েছেন- কো–চেয়ারম্যান জাফর তালহা, কার্যনির্বাহী সদস্য মাওলানা জয়নুল আবেদিন; মোহাম্মদ হুসাইন আহমদ ও নাজমা বেগম নাজু, সহ–সভাপতি মাওলানা সৈয়দ আব্দুল মালিক, তথ্য ও গবেষণা সম্পাদক মহিউদ্দিন জাবের; দপ্তর সম্পাদক মাওলানা কেএম শাহিদুর রাহমান; প্রচার সম্পাদক রুমান হাফিজ; সমবায় বিষয়ক সম্পাদক আফজাল হোসাইন; স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. মুরাদ তালহা, সহ ক্রীড়া ও যুব কল্যাণ সম্পাদক সাইফুল আলম, সহ-আপ্যায়ন সম্পাদক মোঃ মতিউর রহমান।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *