সভা-৬: কার্যবিবরণী

কানাইঘাট গণশিক্ষা উন্নয়ন ফাউন্ডেশনের কার্যনির্বাহী কমিটির নিয়মিত মাসিক সভা গত ৬ সেপ্টেম্বর ও ১৩ সেপ্টেম্বর দুই দিনে অনুষ্ঠিত হয়। ৬ সেপ্টেম্বর তারিখে সভা শুরু হয় এবং কিছু প্রাথমিক সিদ্ধান্ত নিয়ে ১৩ সেপ্টেম্বর তারিখ পর্যন্ত মূলতবী করা হয়। ১৩ সেপ্টেম্বর মুলতাবী সভা অনুষ্ঠিত হওয়ার মধ্য দিয়ে সেপ্টেম্বর মাসের কার্যনির্বাহী কমিটির সভা সমাপ্ত হয়। জুম প্লাটফর্মে এই সভা ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়।

সভার আলোচ্যসূচী:

(১) জুলাই-আগস্ট/২৪ মাসের আয়–ব্যয়ের হিসাব পেশ ও পর্যালোচনা–

(২) বিগত সভার সিদ্ধান্তসমূহ পর্যালোচনা–

(৩) চলমান গবেষণা প্রকল্প শেষ করা সংক্রান্ত আলোচনা-

(৪) মক্তব পরীক্ষার জন্য প্রণীত সিলেবাস প্রকাশ সংক্রান্ত আলোচনা-

(৫) কার্যনির্বাহী কমিটি পুনর্বিন্যাস ও বর্ধিতকরণের প্রস্তাবের উপর আলোচনা-

(৬) সংস্থা রেজিস্ট্রেশন করার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ-

(৭) বিবিধ।

উপরোক্ত আলোচ্য বিষয়গুলোর উপর আলোচনা শেষে যেসব সিদ্ধান্ত গৃহিত হয়:

(১) স্বৈরাচার বিরোধি আন্দোলন ও জুলাই গণহত্যায় নিহতদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছে কানাইঘাট গণশিক্ষা উন্নয়ন ফাউন্ডেশন। তাদের রুহের মাগফেরাত কামনা করছে। গভীর শোক ও সমবেদনা প্রকাশ করছে এই সংস্থা। যারা আহত হয়েছেন তাদের প্রতিও সমবেদনা জানানোর পাশাপাশি তাদের আশু সুস্থতা কামনা করছে কানাইঘাট গণশিক্ষা উন্নয়ন ফাউন্ডেশন।

(২) আয়-ব্যয়ের হিসাব পাশ:

(ক) জুলাই-আগস্ট/২০২৪ মাসে কানাইঘাট গণশিক্ষা উন্নয়ন ফাউন্ডেশনের আয়-ব্যয় খুব একটা নেই। একজন নিয়মিত মাসিক কমিন্টমেন্ট পরিশোধ করায় দু্ই হাজার টাকা পুর্বে জমার সাথে যুক্ত হয়। এই দুই মাসে কোন ব্যয় নেই। আয়-ব্যয়ের হিসাবের ক্ষেত্রে ‘পুর্বের জমা’ একটা দিক। পুর্বের এই জমা-সহ মোট আয় ধরা হয়েছে। পুর্বের জমা ৯০, ৫৫০/- টাকা, মোট এখন জমা আছে- ৯২,৫৫০/-টাকা। (আয়-ব্যয়ের হিসাব আরো বিস্তারিত ওয়েবসাইটে ও ফেসবুক পেজে আপ করা হয়েছে)।

(খ) কানাইঘাট গণশিক্ষা উন্নয়ন ফাউন্ডেশন প্রতি মাসে নিয়মিত হিসাব আপডেট করে আসছে। জুন/২০২৪ মাসের আয়-ব্যয়ের হিসাব দেওয়া হয়। দেশের পরিস্থিতির কারণে জুলাই মাসের হিসাব দেওয়া হয়নি। সাধারণত কার্যনির্বাহী কমিটির প্রতি মাসের নিয়মিত সভায় পুর্বের মাসের হিসাব পেশ ও পাশ করা হয়। আয়-ব্যয় না হলেও মিটিংয়ে হিসাব পেশ করার কথা। কিন্তু দেশের পটপরিবর্তনের প্রেক্ষাপটে আগস্ট মাসে কোন মিটিং হয়নি। সেপ্টেম্বর মাসে অনুষ্ঠিত সভায় জুলাই ও আগস্ট দুই মাসের হিসাব একসাথে উত্থাপন করা হয় ও পাশ হয়।

(৩) গবেষণা সংক্রান্ত গবেষণা:

(ক) বেশিরভাগ ইউনিয়নের মক্তব তালিকা ও প্রতিবেদন জমা হয়েছে। কিছু ইউনিয়নের তালিকা হলেও প্রতিবেদন এখনো জমা হয়নি, তবে শেষের দিকে। যারা বাকি আছেন তারা এক সপ্তাহের মধ্যে প্রতিবেদন জমা দেবেন। দায়িত্বপ্রাপ্ত সমন্বয়ক শীঘ্রই রিপোর্ট প্রদান করবেন। সংস্থার সেক্রেটারি জনাব মাহফুজুর রহমান বিষয়টি মনিটর করবেন।

(খ) অক্টোবর মাসে গবেষণার ফাইন্ডিংস প্রকাশ করা হবে। প্রকাশনা করা হবে এবং অনুষ্ঠান করে ফাইন্ডিংস প্রকাশ করা হবে। বই প্রকাশনা, অনুষ্ঠান, ভেন্যু, তারিখ ইত্যাদি চেয়ারম্যান সংশ্লিষ্টদের সাথে আলোচনা করে এবং পরিবেশ-পরিস্থিতি অনুযায়ী করবেন। সংস্থার ফেসবুক গ্রুপে আলোচনা করে তারিখ ও স্থান চূড়ান্ত করা হবে।

(৪) মক্তব পরীক্ষা সংক্রান্ত-

(ক) মক্তব পরীক্ষার জন্য প্রণীত খসড়া সিলেবাসের ‍উপর বিস্তারিত আলোচনা হয়। খসড়া সিলেবাসের আরো মতামত ও পর্যালোচনা এসেছে, সেগুলোর আলোকে চূড়ান্ত সিলেবাস প্রণয়ন করে সেটা প্রকাশের উদ্যোগ নেবেন মাওলানা সৈয়দ আব্দুল মালিকের নেতৃত্বাধিন সংশ্লিষ্ট কমিটি। অক্টোবরের প্রথম সপ্তাহে সিলেবাস প্রকাশ করা হবে।

(খ) সিলেবাস প্রকাশের প্রাক্কলিত বাজেট দেবেন মাওলানা সৈয়দ আব্দুল মালিক। সংস্থার নামে প্রয়োজনীয় সংখ্যক খামও প্রিন্ট করা হবে। সিলেবাস প্রতিটি মসজিদে প্রেরণ করা হবে।

(গ) আগামী বছরের জানুয়ারী মাসে মক্তব বৃত্তি পরীক্ষা আয়োজনের জন্য ১১ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। মাওলানা সৈয়দ আব্দুল মালিককে প্রধান করে প্রতি ইউনিয়ন ও পৌরসভা থেকে একজন করে প্রতিনিধি নেওয়া হয়। কমিটির বাকি সদস্য: ১ নং ইউনিয়ন- মোঃ কামাল উদ্দিন; ২ নং ইউনিয়ন- মাওলানা নজরুল ইসলাম (নয়াগ্রাম, সুরইঘাট, মোবাইল: 01790871123); ৩ নং ইউনিয়ন- প্রভাষক আসাদুল আলম চৌধুরী; ৪ নং ইউনিয়ন- এম. জামিল আহমদ; ৫ নং ইউনিয়ন- মাওলানা আব্দুল কাদির ফারূক; পৌরসভা- মাওলানা মু’তাসিম বিল্লাহ সাদী; ৬ নং ইউনিয়ন- সাংবাদিক মাহবুবুর রশীদ; ৭ নং ইউনিয়ন- মাওলানা গোলাম কিবরিয়া ফয়সল, ৮ নং ইউনিয়ন- সাইফুল আলম (তিনচটি); ৯ নং ইউনিয়ন- মাওলানা ইমরান হোসাইন।

(৫) কার্যনির্বাহী কমিটি পুনর্বিন্যাস ও সম্প্রসারণের ব্যাপারে কো-চেয়ারম্যান জাফর তালহার ইতোপুর্বে আনীত প্রস্তাবের উপর আলোচনা করা হয়। সিদ্ধান্ত হয়- কমিটি এখন পুনর্বিন্যাস করা হবে না। প্রতি বছর জানুয়ারী মাসে কমিটি পুনর্বিন্যাস করা হবে, সে হিসেবে আগামী জানুয়ারীতে কমিটি পুনর্বিন্যাস করা হবে। এটা গঠনতন্ত্রে উল্লেখ থাকবে।

(৬) কানাইঘাট গণশিক্ষা উন্নয়ন ফাউন্ডেশ রেজিস্ট্রেশন করার বিষয়ে সিদ্ধান্ত গৃহিত হয়। রেজিস্ট্রেশন সংক্রান্ত নিয়ম-কানুন ও বিধি-বিধান সম্পর্কে বিস্তারিত জানান আব্দুল হালিম। কানাইঘাট উপজেলার সমাজসেবা অফিসে এই সংক্রান্ত বিষয়ে খোঁজ-খবর নেবেন মাওলানা ইমরান হোসাইন। বিধি মোতাবেক সকল প্রক্রিয়া সম্পন্ন করে এই সংস্থাকে অচিরেই রেজিস্ট্রেশন করা হবে।

(৭) কানাইঘাট গণশিক্ষা উন্নয়ন ফাউন্ডেশনের চেয়ারম্যান এহসানুল হক জসীমের সভাপতিত্বে এই সভায় অংশগ্রহণ করে যারা মূল্যবান মতামত ব্যক্ত করেন, তাদের মধ্যে রয়েছেন- কো–চেয়ারম্যান জাফর তালহা, সেক্রেটারি মাহফুজুর রহমান, সহ–সভাপতি সাংবাদিক মাহবুবুর রশীদ, মাওলানা সৈয়দ আব্দুল মালিক ও আসাদুল আলম চৌধুরী, প্রশিক্ষণ সম্পাদক মাওলানা ইমরান হোসাইন ও মাওলানা গোলাম কিবরিয়া ফয়সল, দপ্তর সম্পাদক মাওলানা কেএম শাহিদুর রাহমান, প্রযুক্তি বিষয়ক সম্পাদক আতিক সামী, প্রচার সম্পাদক রুমান হাফিজ; ছাত্রকল্যাণ সম্পাদক জাকির হুসাইন, প্রবাসী কল্যাণ সম্পাদক নোমান আহমাদ সিদ্দিকী, সহ-আপ্যায়ন সম্পাদক মোঃ মতিউর রহমান. সহ-প্রকাশনা সম্পাদক হাসান তারিক এবং কার্যনির্বাহী সদস্য নাজমা বেগম নাজু প্রমুখ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *